0123456789ABCDEF


হেক্সাডেসিমেল হ্যালো ষোল অঙ্কবিশিষ্ট একটি সংখ্যা পদ্ধতি। এই সংখ্যা পদ্ধতিতে সংখ্যাসমূহ হল 0123 4 5 6 7 89 ABCDEF. এই সকল সংখ্যা এবং ইংরেজি বর্ণ দিয়ে এই হেক্সাডেসিমাল সংখ্যা পদ্ধতি গড়ে উঠেছে এ সংখ্যা পদ্ধতির ব্যবহার মূলত প্রোগ্রামিং ভাষা গুলো দেখা যায়। তাছাড়াও অনেক সময় ব্যবহারিক জীবনের গাণিতিক সমস্যা সমাধানে এই সংখ্যা পদ্ধতি ব্যবহার হয়ে থাকে।হেক্সাডেসিমেল এর সকল দিক নিচে চুলে ধরার চেষ্টা করলাম।

গণিত এবং কম্পিউটিংয়ে, হেক্সাডেসিমাল (বেস 16, বা হেক্স) 16 এর মূল, বা বেস সহ একটি স্থিতিক সংখ্যা সিস্টেম এটি নয়টি এবং "এ" - "এফ" (অথবা বিকল্পভাবে "A" - "F") দশ থেকে পনেরটির মান উপস্থাপন করতে।

হেক্সাডেসিমাল সংখ্যাগুলি কম্পিউটার সিস্টেম ডিজাইনার এবং প্রোগ্রামারগণ দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়, কারণ তারা বাইনারি-কোডেডভ্যালুগুলির একটি আরও মানব-বান্ধব উপস্থাপনা সরবরাহ করে। প্রতিটি হেক্সাডেসিমাল ডিজিট চারটি বাইনারি ডিজিটকে উপস্থাপন করে যা একটি নিবলল নামেও পরিচিত, যা আধ বাইট। উদাহরণস্বরূপ, একক বাইটের বাইনারি আকারে 0000 0000 থেকে 1111 1111 এর মান থাকতে পারে, যা হেক্সাডেসিমালে 00 থেকে এফএফ হিসাবে আরও স্বাচ্ছন্দ্যে প্রতিনিধিত্ব করা যেতে পারে।

গণিতে, একটি সাবস্ক্রিপ্ট সাধারণত রডিক্স নির্দিষ্ট করতে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, দশমিক মান 10,995 2x316 হেক্সাডেসিমালে প্রকাশ করা হবে। প্রোগ্রামিংয়ে, হেক্সাডেসিমাল উপস্থাপনাকে সমর্থন করার জন্য বেশ কয়েকটি স্বরলিপি ব্যবহার করা হয়, সাধারণত একটি উপসর্গ বা প্রত্যয় জড়িত। ক্যান্ড সম্পর্কিত ভাষাতে উপসর্গ 0x ব্যবহার করা হয়, যা 0x2AF3 দ্বারা এই মানটিকে বোঝায়।

ব্যবহারঃ
হেক্সাডেসিমালটি ট্রান্সফার এনকোডিং বেস 16 এ ব্যবহৃত হয়, যেখানে প্লেইন টেক্সটের প্রতিটি বাইট দুটি 4-বিট মানগুলিতে বিভক্ত হয় এবং দুটি হেক্সাডেসিমাল অঙ্ক দ্বারা প্রতিনিধিত্ব করা হয়।

প্রাথমিক ক্রিয়াকলাপ যেমন সংযোজন, বিয়োগ, গুণ এবং বিভাগগুলি অপ্রত্যক্ষভাবে ডায়িমাল সিস্টেমে বিকল্প সংখ্যা হিসাবে রূপান্তর করার মাধ্যমে বাহিত হতে পারে, যেহেতু এটি প্রতিটি সর্বাধিক গৃহীত সিস্টেম, বা বাইনারি সিস্টেম, যেহেতু প্রতিটি হেক্স ডিজিট চারটি বাইনারি অনুসারে সংখ্যা,

বিকল্পভাবে, কেউ সরাসরি হেক্স সিস্টেমের মধ্যেও প্রাথমিক অপারেশন সম্পাদন করতে পারে - এর সংযোজন / গুণক টেবিল এবং লম্বা বিভাগ এবং ঐতিহ্যগত বিয়োগের অ্যালগরিদমের মতো সংশ্লিষ্ট মানক আলগোরিদিমগুলির উপর নির্ভর করে।

হেক্সাডেসিমাল শব্দটি হেক্সা- দ্বারা গঠিত, এটি গ্রীক (হেক্স) থেকে ছয়টির জন্য, এবং -ডিসিমাল, দশম জন্য লাতিন থেকে প্রাপ্ত। ওয়েবসটারের তৃতীয় নতুন আন্তর্জাতিক অনলাইন হেক্সাডেসিমালকে অল-ল্যাটিন সেক্সএডেসিমাল (যা পূর্ববর্তী বেন্ডিক্স ডকুমেন্টেশনে প্রদর্শিত হয়) এর পরিবর্তন হিসাবে ডাকে। অনলাইনে মেরিয়াম-ওয়েবস্টার কলেজিয়েটে হেক্সাডেসিমালের সত্যায়িত প্রথম তারিখটি 1954, এটি নিরাপদে আন্তর্জাতিক বৈজ্ঞানিক শব্দভাণ্ডারের (আইএসভি) বিভাগে রেখেছিল। গ্রীক এবং লাতিন সংমিশ্রনের ফর্মগুলি মিশ্রিত করা ISV- এ সাধারণ সেক্সেজিমেসাল শব্দটি (বেস 60 এর জন্য) লাতিন উপসর্গটি ধরে রেখেছে। ডোনাল্ড নুথ নির্দেশ করেছেন যে ব্যুৎপত্তিগতভাবে সঠিক শব্দটি সেনিডেনারি (বা সম্ভবত, পলল), ল্যাটিন শব্দটি দ্বারা 16 টি দ্বারা বিভক্ত হয়েছে। (দ্বিখণ্ড, ত্রৈমাসিক এবং চতুর্ভুজ শব্দগুলি একই ল্যাটিন নির্মাণ থেকে, এবং দশমিকের জন্য ব্যুৎপত্তিগত সঠিক পদগুলি এবং অষ্টাল পাটিগণিত যথাক্রমে ড্যানারি এবং অষ্টনারি।) আলফ্রেড বি টেলর তার ১৮০০ এর দশকের মাঝামাঝি সময়ে সিনিডেনারি ব্যবহার করেছিলেন বিকল্প সংখ্যা ঘাঁটি নিয়ে, যদিও তিনি "অজানা সংখ্যার" কারণ বেস প্রত্যাখ্যান করেছিলেন। শোয়ার্জম্যান নোট করেছেন যে ল্যাটিনের সাধারণ ফ্রেসিংয়ের প্রত্যাশিত ফর্মটি সেক্সডিসিমাল হবে, তবে কম্পিউটার হ্যাকাররা এই শব্দটিকে যৌনতায় সংক্ষিপ্ত করতে প্ররোচিত করবে।

বেস 16 (স্থান ব্যতীত যথাযথ নাম হিসাবে) বেস 32, বেস58, এবং বেস 64 এর মতো একই পরিবারে এনকোডিং পাঠ্যকে বাইনারি হিসাবে উল্লেখ করতে পারে।

এই ক্ষেত্রে, ডেটা 4-বিট সিকোয়েন্সগুলিতে বিভক্ত হয় এবং প্রতিটি মান (অন্তর্ভুক্ত 0 এবং 15 এর মধ্যে) ASCII অক্ষর সেট থেকে 16 টি চিহ্ন ব্যবহার করে এনকোড করা হয়। যদিও ASCII অক্ষর সেট থেকে 16 টি চিহ্ন ব্যবহার করা যেতে পারে, বাস্তবে ASCII সংখ্যা '0' - '9' এবং 'A' - 'F' (বা ছোট হাতের 'a' - 'f') অক্ষর সর্বদা নির্বাচিত হয় হেক্সাডেসিমাল সংখ্যার জন্য স্ট্যান্ডার্ড লিখিত স্বরলিপি সহ সারিবদ্ধ করার জন্য।

বেস 16 এনকোডিংয়ের বিভিন্ন সুবিধা রয়েছে:

বেশিরভাগ প্রোগ্রামিং ভাষায় ইতিমধ্যে ASCII- এনকোডড হেক্সাডেসিমাল বিদ্ধ করার সুবিধা রয়েছে ঠিক আধা বাইটে, 4-বিটগুলি যথাক্রমে বেস 32 এবং বেস 64 এর 5 বা 6 বিটগুলির চেয়ে প্রক্রিয়া করা সহজ The হেক্সাডেসিমাল নোটেশনে 0-9 এবং এএফ চিহ্নগুলি সর্বজনীন, তাই এটি প্রতীক দেখার টেবিলের উপর নির্ভর না করেই এক নজরে সহজেই বোঝা যায় অনেক সিপিইউ আর্কিটেকচারের এমন নিবেদিত নির্দেশাবলী রয়েছে যা বেস 32 এবং বেস 64 এর চেয়ে হার্ডওয়ারে আরও দক্ষ করে তোলে একটি অর্ধ-বাইট (অন্যথায় "নিবল" হিসাবে পরিচিত) অ্যাক্সেসের অনুমতি দেয় have

বেস 16 এনকোডিংয়ের প্রধান অসুবিধাগুলি হ'ল:

আসল দক্ষতা কেবল 50%, যেহেতু মূল ডেটা থেকে প্রতিটি 4-বিট মান 8-বিট বাইট হিসাবে এনকোড করা হবে। বিপরীতে, বেস 32 এবং বেস 64 এনকোডিংগুলির স্থান দক্ষতা যথাক্রমে 63% এবং 75% রয়েছে u বড় হাতের অক্ষর এবং ছোট হাতের অক্ষর উভয়ই গ্রহণ করার সম্ভাব্য যুক্ত জটিলতা

আধুনিক কম্পিউটারে বেস 16 এনকোডিংয়ের জন্য সর্বব্যাপী সমর্থন। এটি ইউআরএল পার্সেন্ট এনকোডিংয়ের জন্য ডাব্লু 3 স্ট্যান্ডার্ডের ভিত্তি, যেখানে একটি অক্ষরকে শতাংশের চিহ্ন "%" এবং এর বেস 16-এনকোডযুক্ত ফর্মের সাথে প্রতিস্থাপন করা হয়। বেশিরভাগ আধুনিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে বেস 16-এনকোড সংখ্যাগুলি ফর্ম্যাট এবং পার্সিংয়ের জন্য সরাসরি সমর্থন অন্তর্ভুক্ত।