আমরা সবাইই প্রতিদিন কারো না কারো সাথে ব্যবহারিক জীবনে  ভিডিও কলিং করে থাকি।এর ফলে আমরা যেখানেই থাকি না কেন সরাসরি কথা বলতে পারি এবং সেখানে কি ঘটছে তা আমরা সরাসরি জানতে পারি।তবে কেউ কি ভেবেছেন কিভাবে এলো এই ভিডিওকল,এর ইতিহাস কি..
তাই যারা জানেনা   তাদের জন্য নিয়ে এলাম ভিডিও কলিং এর আদ্যোপা। তাহলে চলুন শুরু করা যাক।

প্রাথমিক ধারণাঃ
ভিডিওটেলফোনের ইতিহাসটি বেশ কয়েকটি প্রযুক্তির ইতিহাসিক বিকাশকে কভার করে যা ভয়েস টেলিযোগযোগের পাশাপাশি লাইভ ভিডিও ব্যবহার সক্ষম করে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপ উভয় দেশেই 1870 এর দশকের শেষের দিকে ভিডিওটোলেফোনের ধারণাটি প্রথম জনপ্রিয় হয়েছিল, যদিও এর প্রাথমিকতম পরীক্ষাগুলির অনুমতি দেওয়ার জন্য প্রাথমিক বিজ্ঞানগুলি আবিষ্কার করতে প্রায় অর্ধ শতাব্দী লাগবে। এটি প্রথমে ডিভাইসটিতে মূর্ত ছিল যা ভিডিও টেলিফোন বা ভিডিওফোন হিসাবে পরিচিত হয়েছিল এবং এটি বেশ কয়েকটি টেলিযোগযোগ ক্ষেত্রে উল্লেখযোগ্য বৈদ্যুতিক টেলিগ্রাফি, টেলিফোনী, রেডিও এবং টেলিভিশনগুলির নিবিড় গবেষণা এবং পরীক্ষার মাধ্যমে বিকশিত হয়েছিল।

গুরুতর ভিডিও প্রযুক্তির বিকাশ প্রথম 1920 সালে যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের শেষার্ধে শুরু হয়েছিল জন লোগি বেয়ারড্যান্ড এটি এবং টি-এর বেল ল্যাবস দ্বারা উল্লেখযোগ্যভাবে উত্সাহিত। টেলিফোনের ব্যবহারের পরিপূরক সংযোজন হিসাবে পরিবেশন করতে এটি কমপক্ষে এটিএন্ডটিটির একটি অংশে ঘটেছে। বেশ কয়েকটি সংস্থার ধারণা ছিল যে ভিডিওটিলেফোন সরল ভয়েস যোগাযোগের চেয়ে উন্নত হবে। তবে ভিডিও প্রযুক্তিগুলি ভিডিওফোনের জন্য ব্যবহারিক — বা জনপ্রিয় — হয়ে উঠার অনেক আগে অ্যানালগ টেলিভিশন সম্প্রচারে মোতায়েন করা উচিত।

বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে 20 শতকের মাঝামাঝি সময়ে প্রচলিত ভয়েস টেলিফোন সিস্টেমগুলির সাথে সমান্তরালভাবে ভিডিওটিলেফোনির বিকাশ ঘটে। খুব ব্যয়বহুল ভিডিও কনফারেন্সিং সিস্টেমগুলি 1980 এর দশক এবং 1990 এর দশকে মালিকানা সরঞ্জাম, সফ্টওয়্যার এবং নেটওয়ার্কের প্রয়োজনীয়তা থেকে মান ভিত্তিক প্রযুক্তিগুলিতে দ্রুত বিকশিত হয়েছিল যা সাধারণ জনগণের জন্য যুক্তিসঙ্গত ব্যয়ে সহজেই উপলব্ধ ছিল। শুধুমাত্র বিশ শতকের শেষদিকে উচ্চ-গতির ইন্টারনেট ব্রডব্যান্ড এবং আইএসডিএন পরিষেবাদির সাথে মিলিত শক্তিশালী ভিডিও কোডেকগুলির আবির্ভাবের সাথে সাথে ভিডিওটেলফনি নিয়মিত ব্যবহারের জন্য একটি প্রযুক্তিগত প্রযুক্তিতে পরিণত হয়েছিল।

ইন্টারনেটের দ্রুত উন্নতি এবং জনপ্রিয়তার সাথে, ভিডিও-সক্ষম মোবাইল ফোন স্থাপনের পাশাপাশি ভিডিও কনফারেন্সিং এবং কম্পিউটার ওয়েবক্যাম যা ইন্টারনেট টেলিফোনিকে ব্যবহার করে ভিডিও ভিডিও টেলিফোনি ব্যাপক আকার ধারণ করেছে। সরকার, ব্যবসা ও বাণিজ্য, উচ্চতর প্রযুক্তিগত টেলিভিশন প্রযুক্তি, ভিডিও কনফারেন্সিংয়ের একটি উন্নত রূপ, ভ্রমণের প্রয়োজনীয়তা হ্রাস করতে সহায়তা করেছে।

প্রাথমিক ব্যবহারঃ

1936 সালের গোড়ার দিকে বিশ্বের প্রথম পাবলিক ভিডিও টেলিফোন পরিষেবা, জার্মানির জেজেনসহেন-ফার্নস্প্রেঞ্চলেন (ভিজ্যুয়াল টেলিফোন সিস্টেম), ডাঃ জর্জ শুবার্ট দ্বারা বিকাশ করা হয়েছিল, যিনি টেলিভিশন সম্প্রচার প্রযুক্তির প্রযুক্তিগত সমন্বয় ফার্নশেহ-এজি-তে উন্নয়ন বিভাগের প্রধান ছিলেন। এটি বার্লিন এবং লাইপজিগের মধ্যে জার্মান রেইচস্পস্ট (ডাকঘর) দ্বারা খোলা হয়েছিল, প্রায় 160 কিলোমিটার (100 মাইল) দূরত্বটি ব্রডব্যান্ড কোক্সিয়াল কেবল ব্যবহার করে.

শুবার্টের সিস্টেমটি ১৯৯২-এর দশকের শেষের দিকে গুনার ক্রাভেনকেলের প্রথম গবেষণার উপর ভিত্তি করে তৈরি হয়েছিল যা তিনি ১৯২৯ এর ইন্টারন্যাশনাল ফানকৌস্টেলুং বার্লিনে (বার্লিন আন্তর্জাতিক রেডিও এক্সপোশন) প্রদর্শিত হয়েছিল। স্কুবিটের উচ্চতর পারফরম্যান্স সিস্টেমটি যান্ত্রিক টেলিভিশন স্ক্যান এবং 20 সেন্টিমিটার (8 ইঞ্চি) বর্গক্ষেত্রের ডিসপ্লেতে 180 লাইনের (প্রাথমিকভাবে 150 লাইন) রেজোলিউশন ব্যবহার করে, প্রতি ফ্রেমে প্রতি ফ্রেমে প্রায় ৪০,০০০ পিক্সেল প্রেরণ করত।যা আসলেই তখনকার সময়ের জন্য অভাবনীয়। আর এরই ধারাবাহিকতায় আমরা আজকের এই হাই কোয়ালিটি ভিডিও কল করতে সক্ষম হচ্চি।

আজ এখানেই বিদায় নিচ্ছি।আগামীতে সাধারণ কিন্তু আমাদের অগোচরে থাকা টপিক নিয়ে আলোচনা করব।ধন্যবাদ।